Monday, July 26, 2021

Three Questions by Leo Tolstoy Complete Bengali Translation (বঙ্গানুবাদ)

THREE QUESTIONS
 
                 LEO TOLSTOY

এটি একবার একটি নির্দিষ্ট জারের সঙ্গে ঘটেছিল যে, যদি তিনি সবসময় সবকিছু শুরু করার জন্য সঠিক সময়টি জানতেন; যদি তিনি জানতেন সঠিক লোকেদের যাদের কথা শোনা উচিত, এবং কাকে এড়াতে হবে; এবং সর্বোপরি, তিনি যদি সর্বদা জানতেন যে সর্বাধিক গুরুত্বপূর্ণ করণীয় জিনিসটি কি, তিনি যে কাজেরই  দায়িত্বভার গ্রহণ করেন না কেন, তিনি কখনো বার্থ হবেন না ।

এবং এই ভাবনাটি তাঁর কাছে উদিত হত্তয়ার পরেই, তিনি তাঁর রাজ্য জুড়ে ঘোষণা করেছিলেন যে, যে কোনও ব্যক্তি যে তাকে শিখিয়ে দেবেন যে প্রত্যেক কাজের জন্য উপযুক্ত সময়টি কী এবং সবচেয়ে প্রয়োজনীয় ব্যক্তি কে এবং তিনি কীভাবে জানতে পারেন সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি কী,  তাহলে তাকে তিনি একটি মহান পুরষ্কার প্রদান করবেন !

এবং বিদ্বান লোকেরা  জারের কাছে এসেছিলেন, কিন্তু তারা সকলেই তার প্রশ্নের উত্তরগুলি আলাদা আলাদা দিয়েছিল।

প্রথম প্রশ্নের উত্তরে কেউ কেউ বলেছিলেন যে প্রতিটি কর্মের জন্য সঠিক সময় জানতে, একজনকে অবশ্যই আগে থেকেই দিন, মাস এবং বছরের একটি সারণী তৈরি করতে হবে এবং এটি অনুসারে কঠোরভাবে বাঁচতে হবে। কেবল এইভাবেই, তারা বলেছিল যে, সবকিছুই তার যথাযথ সময়ে করা সম্ভব।

অন্যরা ঘোষণা করেছিলেন যে প্রতিটি কাজের জন্য সঠিক সময়ের সিদ্ধান্ত আগে থেকে নেওয়া অসম্ভব; তবে তা, নিজেকে অলস সময়গুলিতে নিমগ্ন না করে, যা যা চলছে তার সবসময়ই মনোনিবেশ করা উচিত এবং তারপরে যা সর্বাধিক প্রয়োজনীয় ছিল তা করা উচিত। আবার কেউ কেউ বলেছিল যে, যা যা ঘটে যাচ্ছিল তাতে রাজা যতই মনোযোগী হোক না কেন, একজনের পক্ষে সঠিক সময় সঠিকভাবে সিদ্ধান্ত নেওয়া অসম্ভব, তবে তাঁর জ্ঞানী লোকদের কাউন্সিল করা উচিত, যারা তাকে সাহায্য করতে পারেন প্রতিটি কিছুর জন্য উপযুক্ত সময় ঠিক করতে।

কিন্তু অন্যরা আবার বলেছিল যে কিছু বিষয় আছে যা কাউন্সিলের সামনে পেশ করার জন্য অপেক্ষা করতে পারেনা, তবে সেগুলি গ্রহণ করা বা না করা উচিত কিনা সে সম্পর্কে তৎক্ষণাৎ সিদ্ধান্ত নিতে হয় । তবে এটি সিদ্ধান্ত নেওয়ার জন্য, একজনকে আগেই জানতে হবে যে কী ঘটতে চলেছে। এটি কেবল যাদুকররা জানেন; এবং, সেইজন্য, প্রতিটি ক্রিয়াকলাপের সঠিক সময় জানতে, অবশ্যই যাদুকরদের পরামর্শ নিতে হবে।

সমানভাবে দ্বিতীয় প্রশ্নের উত্তরও ছিল  বিভিন্ন। কেউ কেউ বলেছিলেন, জারের যে লোকদের সবচেয়ে বেশি প্রয়োজন ছিল তারা হলেন তাঁর কাউন্সিলররা; অন্যরা, যাজকরা; অন্যরা, চিকিৎসক; যদিও কেউ কেউ বলেছিল যোদ্ধারা সর্বাধিক প্রয়োজনীয়।

তৃতীয় প্রশ্নের ক্ষেত্রে, সবচেয়ে গুরুত্বপূর্ণ পেশাটি কী ছিল প্রসঙ্গে : কেউ কেউ উত্তর দিয়েছিলেন যে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি ছিল বিজ্ঞান। অন্যরা বলেছিলেন যে এটি যুদ্ধের দক্ষতা ছিল; এবং অন্যরা আবার বলেছিলেন যে এটি ছিল ধর্মীয় উপাসনা।

সমস্ত উত্তর পৃথক হওয়ায়, জার তাদের কারও সাথেই একমত হন নি এবং পুরষ্কারটি কাউকে দেননি। কিন্তু তবুও তার প্রশ্নের সঠিক উত্তর খুঁজে পাওয়ার ইচ্ছাই, তিনি এক নির্জনবাসী সন্ন্যাসীর সাথে পরামর্শ করার সিদ্ধান্ত নিয়েছিলেন, যিনি  তাঁর পাণ্ডিত্যর জন্য বহুল পরিচিত ছিলেন।

নির্জনবাসী সন্ন্যাসীটি একটি অরণ্যে বাস করতেন যা তিনি কখনও ছেড়ে যাননি, এবং সাধারণ লোক ব্যতীত তিনি কারুর সঙ্গে সাক্ষাৎ করতেন না। তাই জার সাদাসিধা পোষাক পরিধান করলেন এবং নির্জনবাসী সন্ন্যাসীর কুটীরে পৌঁছনোর আগেই তার ঘোড়া থেকে নেমে এলেন এবং তার দেহরক্ষীটিকে পেছনে ফেলে একা চলে গেলেন।

জার যখন কাছে এলেন, তখন সন্ন্যাসীটি তার কুঁড়েঘরের সামনে জমিটি খনন করছিলেন। জারকে দেখে তিনি তাকে অভিবাদন জানালেন এবং খোঁড়াখুঁড়ি করতে লাগলেন। সেই সন্ন্যাসীটি জরাগ্রস্ত ও দুর্বল ছিলেন এবং প্রতিবার যখন তিনি মাটিতে কোদালটি চোটাচ্ছিলেন ও একটু মাটি তুলছিলেন, তিনি  অত্যন্ত ভারাক্রান্ত হয়ে শ্বাস নিচ্ছিলেন।

জার তাঁর কাছে গিয়ে বললেন: "জ্ঞানী সন্ন্যাসী, আমি আপনার কাছে তিনটি প্রশ্নের উত্তর জিজ্ঞাসা করতে এসেছি: আমি কীভাবে শিখতে পারি সঠিক সময়ে সঠিক জিনিসটি করতে ? আমার সবচেয়ে বেশি প্রয়োজনীয় লোকেরা কে এবং তাই, আমার কাদের সবচেয়ে বেশি মনোযোগ দেওয়া উচিত বাকীদের চেয়ে? এবং, কোন বিষয়গুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং আমার প্রথম মনোযোগের প্রয়োজন? "

সন্ন্যাসীটি রাজার কথা শুনল, কিন্তু কিছুই জবাব দিল না। তিনি কেবল তার হাতে থুথু দিয়ে পুনরায় খনন  করা শুরু করলেন।

"আপনি ক্লান্ত হয়ে পড়েছেন," রাজা বললেন, "আমাকে কোদালটা ধরে কিছুক্ষণ আপনার জন্য কাজ করতে দিন।"

"ধন্যবাদ!" সন্ন্যাসীটি বলল, এবং জারকে কোদাল দিয়ে মাটিতে বসে পড়ল।

যখন তিনি দুটি বিছানা খনন করলেন, জার থামলেন এবং তাঁর প্রশ্নগুলির পুনরাবৃত্তি করলেন। সন্ন্যাসীটি আবার কোনও উত্তর দিলেন না, তবে উঠলেন, কোদালটির জন্য হাত বাড়িয়ে বললেন, "এবার কিছুক্ষণ বিশ্রাম করুন  - আর আমাকে কিছুটা কাজ করতে দিন।"

কিন্তু জার তাকে কোদাল দিলেন না, এবং খনন করতে থাকলেন। এক ঘন্টা কেটে গেল,  তারপর আরও এক ঘন্টা। সূর্য গাছের পিছনে ডুবে যেতে লাগল, এবং জার শেষ পর্যন্ত কোদালটি মাটিতে আটকে দিয়ে বলল, "জ্ঞানী, আমি আপনার কাছে এসেছি আমার প্রশ্নের উত্তরের জন্য। আপনি যদি আমাকে কিছু না দিতে পারেন তবে আমাকে বলুন , এবং আমি দেশে ফিরে যাব। "

"এই যে কেউ একজন দৌড়ে আসছে," সন্ন্যাসীটি বলল, "আসুন দেখি সে কে" "

জারটি ঘুরে দাঁড়ালেন, এবং দেখলেন একটি দাড়িওয়ালা লোক  জঙ্গলের মধ্যে থেকে বাইরে দৌড়াচ্ছে। লোকটি তার পেটে হাত দুটো চেপে ধরেছিল এবং তাদের নীচে থেকে রক্ত ​​প্রবাহিত হচ্ছিল। তিনি যখন জারের কাছে পৌঁছালেন, তিনি অজ্ঞান হয়ে মাটিতে পড়ে ক্ষীণভাবে গোঙাতে লাগলেন ! জার এবং সন্ন্যাসীটি লোকটির পোশাকটি অনাবৃত করলেন। তার পেটে বড় ক্ষত ছিল। জার এটিকে নিজের সাধ্যমতো ধুয়ে ফেলেন এবং রুমাল এবং সন্ন্যাসীটি তোয়ালে দিয়ে এটিকে ব্যান্ডেজ করলেন। কিন্তু রক্ত ​​প্রবাহ বন্ধ হল না, এবং জার বার বার গরম রক্তে ভেজানো ব্যান্ডেজটি সরিয়ে ফেলল এবং ক্ষতটি ধুয়ে  পুনরায় বেঁধে দিল।

শেষ পর্যন্ত যখন রক্ত ​​প্রবাহ বন্ধ হয়ে গেল, লোকটি পুনরুজ্জীবিত হল এবং কিছু পান করার জন্য জিজ্ঞাসা করল। জার টাটকা জল এনে তাঁকে দিলেন। ইতিমধ্যে সূর্য অস্ত যাচ্ছিল এবং পরিবেশ শীতল হয়ে উঠল। তাই সে জার, সন্ন্যাসীটির সহায়তায় আহত ব্যক্তিকে কুঁড়েঘরে নিয়ে গেল এবং তাকে বিছানায় শুইয়ে দিল। বিছানায় শুয়ে লোকটি চোখ বন্ধ করে চুপ করে রইল; কিন্তু জার তার পদচারণা এবং তাঁর কাজকর্মের সাথে এতটাই ক্লান্ত হয়ে পড়েছিলেন যে সে দোরগোড়ায় নত হয়ে পড়েছিল এবং ঘুমিয়েও পড়েছিল - এত গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে পড়েছিলেন যে তিনি গ্রীষ্মের ছোট্ট রাতে পুরো  রাতটাই ঘুমিয়েছিলেন। সকালে যখন তিনি জেগে উঠলেন, তার মনে করতে অনেকটা সময় লেগে গেল যে তিনি কোথায় আছেন, বা বিছানায় শুয়ে থাকা দাড়িওয়ালা লোকটি কে যে উজ্জ্বল চোখে তার দিকে তাকাচ্ছিল।

"আমাকে ক্ষমা করুন !" দুর্বল কণ্ঠে দাড়িওয়ালা লোকটি বলল, যখন দেখল জার জেগে আছে এবং তার দিকে তাকাচ্ছে।

জার বললেন, "আমি আপনাকে চিনি না এবং এর জন্য আপনাকে ক্ষমা করার মতো কিছুই নেই।"

"আপনি আমাকে চেনেন না, তবে আমি আপনাকে চিনি I আমি আপনার শত্রু যে আপনার বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতিবদ্ধ ছিল, কারণ আপনি তার ভাইকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন এবং তাঁর সম্পত্তি দখল করেছিলেন I আমি জানতাম যে আপনি একাই গেছেন সেই সন্ন্যাসীটিকে দেখা করার জন্য, এবং আমি সংকল্প করেছিলাম আপনাকে ফিরে যাওয়ার পথে আপনাকে হত্যা করার জন্য।কিন্তু দিন কেটে গেল এবং আপনি ফিরে এলেন না ! সুতরাং আমি আপনাকে খুঁজে বের করার জন্য আমার ঘাপটি থেকে বেরিয়ে এসে ছিলাম এবং আপনার দেহরক্ষীর উপরে এসে পড়েছিলাম এবং তারা আমাকে চিনতে পেড়ে আহত করেছিল I আমি তাদের কাছ থেকে পালিয়ে এসেছি, তবে আপনি যদি আমার ক্ষতটা শুশ্রূষা না করতেন তবে রক্তক্ষরণের ফলে মারা যাওয়া উচিত ছিল I আমি আপনাকে হত্যা করতে চেয়েছিলাম এবং আপনি আমার জীবন রক্ষা করলেন ! এখন, যদি আমি বাঁচি, এবং আপনি যদি এটা চান, আমি আপনার সবচেয়ে বিশ্বস্ত দাস রূপে সেবা করব এবং আমার ছেলেদেরও অনুরূপ করার আদেশ দিয়ে যাব, আমাকে ক্ষমা করুন! "

জার খুব সহজেই তাঁর শত্রুর সাথে এত সহজে শান্তি স্থাপন করে, এবং তাকে একটি বন্ধুরূপে গ্রহণ করে খুব আনন্দিত হয়েছিল, এবং তিনি তাকে কেবল ক্ষমাই করেননি, কিন্তু বলেছিলেন যে তিনি তাঁর কর্মচারী এবং তাঁর নিজস্ব চিকিত্সককে তাঁর পরিচর্যা করার জন্য প্রেরণ করবেন এবং প্রতিশ্রুতি দিয়েছিলেন তার সম্পত্তি পুনরুদ্ধার করার।

আহত লোকটির কাছে থেকে বিদায় নেওয়ার পরে জার বারান্দায় ঢুকে আশেপাশে সেই সন্ন্যাসীটির খোঁজ করতে লাগলেন। চলে যাওয়ার আগে তিনি আরও একবার তিনি যে প্রশ্নগুলি রেখেছিলেন তাদের উত্তর চাইতে চেয়েছিলেন। সন্ন্যাসীটি বাইরে একদিন আগে খনন করা বীজতলায় হাঁটু গেড়ে বীজ বপন করছিলেন।

জার তাঁর কাছে এসে বললেন, "শেষবারের জন্য, আমি আপনাকে আমার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রার্থনা করছি, জ্ঞানবান।"

"আপনাকে ইতিমধ্যে উত্তর দেওয়া হয়েছে!" সন্ন্যাসীটি জানাল, এখনও তার পাতলা পায়ে চেপে বসে আছে এবং তাঁর সামনে দাঁড়িয়ে থাকা জারের দিকে তাকিয়ে আছে।

"কীভাবে উত্তর দিলেন? আপনার মানে কী?" জারকে জিজ্ঞাসা করলেন।

"আপনি কি দেখতে পাচ্ছেন না," সন্ন্যাসীটি উত্তর দিলেন। "আপনি যদি গতকাল আমার দুর্বলতার প্রতি দয়া না করতেন এবং আমার জন্য এই বীজতলাগুলি খনন না করতেন তবে আপনি চলে যেতেন তবে সেই লোকটি আপনাকে আক্রমণ করত এবং আপনি আমার সাথে না থাকায় অনুতপ্ত হতেন ! সুতরাং সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়টি ছিল যখন আপনি বীজতলাগুলি খনন করছিলেন; এবং আমি সর্বাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলাম এবং আমার ভাল করাই ছিল আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ ! পরে, যখন সেই লোকটি আমাদের কাছে দৌড়ে এল, আপনি যখন তাঁর শুশ্রূষা করেছিলেন তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়টি ছিল কারণ আপনি যদি তার ক্ষতটি বেঁধে না দিতেন, আপনার সঙ্গে শান্তি সন্ধি না করেই সে হয়ত মারা যেত ।তাই সে ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং আপনি তাঁর জন্য যা করেছেন তা হ'ল আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ ।

তাহলে মনে রাখবেন: কেবলমাত্র একটি সময়ই গুরুত্বপূর্ণ - এবং এটি হল এখন! এটি সর্বাধিক গুরুত্বপূর্ণ সময় কারণ এটিই কেবলমাত্র সময় যার উপর আমাদের কোনও শক্তি থাকে। আপনি যে ব্যক্তির সাথে রয়েছেন তার মধ্যে সেই হল সবচেয়ে প্রয়োজনীয় লোক, কারণ অন্য কারও সাথে আর  কারবার হবে কিনা তা কেউ জানে না: এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হ'ল তার ভাল করা, কারণ এই উদ্দেশ্যেই মানুষকে এই জীবন প্রেরণ করা হয়েছিল ! "

**************************************************************************

No comments:

Post a Comment

The Poetry of Earth / On the Grasshopper and the Cricket by John Keats Complete Text with Bengali & Hindi Translation

  On the Grasshopper and the Cricket   JOHN KEATS The Poetry of earth is never dead:       When all the birds are faint with the hot sun,   ...