Sunday, July 25, 2021

Strong Roots by APJ Abdul Kalam Full Text Bengali Translation (বঙ্গানুবাদ)

       STRONG ROOTS
                APJ Abdul Kalam

আমি পূর্ববর্তী মাদ্রাজ রাজ্যের দ্বীপ শহর রামেশ্বরমে একটি মধ্যবিত্ত তামিল পরিবারে জন্মগ্রহণ করেছি। আমার বাবা জৈনুলবদীনের তেমন আনুষ্ঠানিক পড়াশোনা ছিল না বা খুব বেশি সম্পদ ছিল না; এই অসুবিধাগুলি সত্ত্বেও, তিনি মহান সহজাত জ্ঞান এবংমনের দিক থেকে সত্যই উদারতার অধিকারী ছিলেন। আমার মা আশিয়াম্মাই তাঁর আদর্শ সহায়ক ছিল। তিনি প্রতিদিন যে পরিমাণ লোককে  খাওয়াতেন তার সঠিক সংখ্যা আমার মনে পরে না, তবে আমি নিশ্চিত যে আমাদের পরিবারের সকল সদস্য একত্রে যোগ দেওয়ার চেয়ে অনেক বেশি বহিরাগতরা আমাদের সাথে খেত।

আমার বাবা-মা ব্যাপকভাবে একটি আদর্শ দম্পতি হিসাবে বিবেচিত হত। আমার মায়ের বংশটি আরও বিশিষ্ট ছিল, ব্রিটিশদের দ্বারা তাঁর এক পূর্বপুরুষকে 'বাহাদুর' উপাধি দেওয়া হয়েছিল।

আমি অনেক বাচ্চাদের মধ্যে একজন ছিলাম - লম্বা এবং সুদর্শন বাবা-মায়ের কাছে জন্মগ্রহণকারী,  বরং একটি খাট বিশেষত্বহীন চেহারা ছেলে ! আমরা আমাদের পৈতৃক বাড়িতে থাকি, যা 19 শতকের 

মাঝামাঝি সময়ে নির্মিত হয়েছিল। এটি রামেশ্বরমের মসজিদ রাস্তায় চুনাপাথর ও ইট দিয়ে তৈরি মোটামুটি বড় পাকা বাড়ি ছিল। আমার একান্ত অনাড়ম্বর সম্পন্ন বাবা সমস্ত অপ্রয়োজনীয় স্বাচ্ছন্দ্য এবং বিলাসিতা এড়াতেন। তবে, খাদ্য, ওষুধ বা পোশাকের ক্ষেত্রে সমস্ত প্রয়োজনীয় বস্তু সরবরাহ করা হত  । কার্যত, আমি বলব যে আমার একটি খুব নিরাপদ শৈশব ছিল, বস্তুগত এবং আবেগগতভাবে।

আমি সাধারণত মায়ের সাথে রান্নাঘরের মেঝেতে বসে খেতাম। তিনি আমার সামনে একটি কলা পাতা রাখতেন, যার পরে তিনি ভাত এবং সুগন্ধযুক্ত সাম্বার, বিভিন্ন ধরণের তীক্ষ্ণ, বাড়ির তৈরি আচার এবং তাজা নারকেলের এক পিণ্ড বা দলা চাটনি রাখতেন।

শিব মন্দির, যা রামেশ্বরমকে তীর্থযাত্রীদের কাছে এত বিখ্যাত করেছিল, আমাদের বাড়ি থেকে প্রায় দশ মিনিটের হাঁটা পথ ! আমাদের এলাকা মূলত মুসলমান ছিল, তবে হিন্দু পরিবারও ছিল প্রচুর, তাদের মুসলিম প্রতিবেশীদের সাথে নির্বিরোধে বসবাস করত । আমাদের লোকালয়ে খুব পুরনো একটি মসজিদ ছিল যেখানে বাবা আমাকে সন্ধ্যার নামাযের জন্য নিয়ে যেতেন। আমার কাছে আরবি নামাজ পড়ার অর্থ সম্পর্কে ক্ষীণ ধারণাও ছিল না, তবে আমি নিশ্চিত ছিলাম যে তারা ঈশ্বরের কাছে পৌঁছাতো। আমার বাবা যখন নামাজ শেষে মসজিদ থেকে বের হয়ে আসতেন, তখন বিভিন্ন ধর্মের লোকেরা বাইরে বসে তাঁর অপেক্ষায় থাকতেন। তাদের মধ্যে অনেকে আমার বাবাকে  জল ভর্তি বাতি দিতেন, যেগুলিতে তিনি আঙ্গুল ডুবিয়ে প্রার্থনা করতেন। এই জলটি তখন স্বাস্থ্যহীনদের জন্য বাড়িতে নিয়ে যাওয়া হত। আমি আরও মনে করি যে লোকেরা নিরাময় হওয়ার পরে ধন্যবাদ জানাতে আমাদের বাড়িতে যেত । পিতা সবসময় হাসতেন এবং তাদেরকে করুণাময় আল্লাহর প্রতি কৃতজ্ঞতাজ্ঞাপন করতে বলতেন ।

রামেশ্বরম মন্দিরের প্রধান পূজারী, পাকশী লক্ষ্মণ স্যাস্ত্রি, আমার বাবার খুব ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। আমার শৈশবকালীন সবচেয়ে স্পষ্ট স্মৃতিগুলির মধ্যে একটি হ'ল দুটি পুরুষ, প্রত্যেকে ঐতিহ্যবাহী পোশাকে আধ্যাত্মিক বিষয় নিয়ে আলোচনা করা । যখন আমার  প্রশ্ন করার মতো বয়স হয়েছিল তখন আমি বাবাকে প্রার্থনার প্রাসঙ্গিকতা সম্পর্কে জিজ্ঞাসা করেছিলাম । আমার বাবা আমাকে বলেছিলেন যে প্রার্থনার বিষয়ে রহস্যজনক কিছু নেই। বরং প্রার্থনা মানুষের মধ্যে আত্মার মিলন তৈরি করে। “তুমি  যখন প্রার্থনা কর, তখন তিনি বলেছিলেন,“ তুমি নিজের দেহকে অতিক্রম করে মহাজগতের অংশ হয়ে যাও , যা সম্পদ, বয়স, বর্ণ বা ধর্মের কোন বিভাজন জানে না।

আমার বাবা জটিল আধ্যাত্মিক ধারণাগুলি খুব সহজ, প্রয়োগিক, যুক্তিযুক্ত এবং বন্ধুতুল্য তামিল ভাষায় জানাতে পারতেন। তিনি একবার আমাকে বলেছিলেন, “তাঁর নিজের সময়ে, নিজের জায়গায়, তিনি আসলে কী, এবং যে পর্যায়ে তিনি পৌঁছেছেন ভাল বা খারাপ-প্রতিটি মানুষই প্রকাশ্য ঐশ্বরিক সত্তার সমগ্রের মধ্যে একটি নির্দিষ্ট উপাদান ! তাহলে কেন অসুবিধা, ভোগান্তি ও সমস্যা থেকে ভয় পাব? সমস্যাগুলি এলে, দুর্ভোগের প্রাসঙ্গিকতা বোঝার চেষ্টা কর। প্রতিকূলতা সর্বদা অন্তরীক্ষণের সুযোগ উপস্থাপন করে।

"আপনার কাছে সাহায্য এবং পরামর্শের জন্য আসা লোকদের আপনি কেন এটি বলেন না?" আমি বাবাকে জিজ্ঞাসা করেছি। তিনি আমার কাঁধে হাত রেখে সরাসরি আমার চোখে তাকালেন। বেশ কিছুক্ষণ তিনি কিছুই বললেন না, যেন তিনি তাঁর কথা বোঝার জন্য আমার ক্ষমতাকে বিচার করছেন। তখন সে নিচু, গভীর গলায় উত্তর দিলেন। তাঁর উত্তর আমাকে একটি অদ্ভুত শক্তি এবং উত্সাহের সাথে দায়ের করেছেল "যখনই মানুষ নিজেকে একা খুঁজে পায়, প্রাকৃতিক প্রতিক্রিয়া হিসাবে, তারা সঙ্গ সন্ধান করতে শুরু করে। যখনই তারা সমস্যায় পড়ে, তাদের সাহায্যের জন্য কাউকে সন্ধান করে। যখনই তারা কোনও অচলাবস্থায় পৌঁছে যায়, তারা কাউকে খুজতে থাকে তাদের সাহায্য করার জন্য ! প্রতিটি পুনরাবৃত্তি যন্ত্রণা, আকাঙ্ক্ষা এবং বাসনার নিজস্ব বিশেষ সহায়ক খুঁজে পাওয়া যায়। যে সমস্ত লোকেরা আমার কাছে সমস্যায় পড়ে আসে, প্রার্থনা ও নৈবেদ্য দ্বারা তাদের পৈশাচিক প্রভাবকে শান্ত করার যে  প্রয়াস তাতে আমি মধ্যস্থতার কাজ করি মাত্র। এটি মোটেই সঠিক পন্থা নয় এবং কখনও অনুসরণ করা উচিত নয়। আমাদের অবশ্যই নিয়তির ভয়-ভীতি ও দৃষ্টিভঙ্গির মধ্যে পার্থক্য বুঝতে হবে যা আমাদের নিজেদের মধ্যে পরিপূর্ণতার শত্রু খুঁজতে সক্ষম করে। "

মনে আছে আমার বাবা ভোর চারটায় ফজরের নামাজ পড়ে তার দিন শুরু করতেন । নামাজের পরে, তিনি আমাদের বাড়ি থেকে প্রায় চার মাইল দূরের একটি ছোট নারকেল বাগানে  হেঁটে যেতেন। তিনি কাঁধের উপরে ফেলে প্রায় এক ডজন নারকেল নিয়ে ফিরে আসতেন, তবেই তার প্রাতঃরাশ হত। ষাটের দশকের শেষদিকেও এটি তাঁর রুটিন থেকে যায়।

আমি, সারা জীবন, আমার বিজ্ঞান এবং প্রযুক্তির নিজস্ব জগতে বাবাকে অনুকরণ করার চেষ্টা করেছি। আমি আমার বাবার  দ্বারা আমার কাছে প্রকাশিত মৌলিক সত্যগুলি বোঝার চেষ্টা করেছি,  এবং বিশ্বস্ত অনুভব করেছি যে ঐশরিক শক্তি বলে কিছু আছে যেটি বিভ্রান্তি, দুর্দশা, হতাশা এবং ব্যর্থতা থেকে একজনকে তুলতে পারে এবং একজনকে তার নিজের স্থানে নিয়ে যেতে পারে ! এবং একবার কোনও ব্যক্তি যদি তার শারীরিক এবং মানসিক বন্ধনকে ছিন্ন করে ফেলে,  তখন সে স্বাধীনতা, সুখ এবং মানসিক শান্তির পথ খুঁজে পাই !

***************************************************************************

No comments:

Post a Comment

The Poetry of Earth / On the Grasshopper and the Cricket by John Keats Complete Text with Bengali & Hindi Translation

  On the Grasshopper and the Cricket   JOHN KEATS The Poetry of earth is never dead:       When all the birds are faint with the hot sun,   ...