Saturday, July 24, 2021

Thank You Ma'am by Langston Hughes Full Text Bengali Translation (বঙ্গানুবাদ)

Thank You Ma'am
Langston  Hughes
তিনি হ্যামার এবং নখ ব্যতীত সমস্ত কিছু সম্বলিত একটি বিশাল পার্সযুক্ত একটি বৃহৎ মহিলা ছিলেন। তার একটি দীর্ঘ পার্স ছিল, এবং তিনি এটি তার কাঁধে ঝুলিয়ে রেখেছিলেন। রাত প্রায় এগারোটা বাজে, এবং সে একা হাঁটছিল, যখন একটি ছেলে তার পিছনে দৌড়ে এসে তার পার্স ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছিল। ছেলেটি পেছন থেকে একটা হেঁচকা টান  দিয়ে ফিতেটা ছিড়ে ফেলল। কিন্তু ছেলের ওজন এবং পার্সের সম্মিলিত ওজন তাকে তার ভারসাম্য হারাতে বাধ্য করেছিল, সুতরাং, যেমনটি সে আশা করেছিল যে সবেগে ছুটে পালাবে তার পরিবর্তে, ফুটপাথে তার পিঠ পেড়ে পড়ে যায় এবং তার পাগুলি উপরের দিকে উড়ে যায়। বৃহৎ মহিলা সবেমাত্র ঘুরে ফিরে তাকে তার নীল জিন সিটারের ডান স্কোয়ারে লাথি মারলেন। তারপরে তিনি নীচে পৌঁছলেন, ছেলেটিকে তার শার্টের সামনের দিকে তুললেন এবং তার দাঁত খনখন শব্দ করা অবধি এটি কাঁপলেন।

মহিলাটি তখন বললেন, "এই ছেলে, আমার পকেটবুকটি তুলে এখানে দাও।" তবুও সে তাকে ধরে রেখেছে। কিন্তু তিনি যথেষ্ট ঝুঁকে পড়ল, যাতে সে ঝুঁকে তার পার্সটি তুলে নিতে পারে। তখন তিনি বললেন, "এখন তুমি নিজেকে লজ্জা দিচ্ছ না?"

তার শার্টটি দৃঢ়ভাবে চেপে ধরা অবস্থায় ছেলেটি বলল, "হ্যাঁ ম্যাম।"

মহিলাটি বলল, "তুমি এটি দিয়ে কী করতে চাও ?"

ছেলেটি বলল, "আমি এটা করতে চাইনি"।

তিনি বললেন, "তুমি মিথ্যাবাদী!"

ততক্ষণে দু-তিনজন লোক পাশ দিয়ে চলে গেল, কেউ কেউ থামল, পিছন ফিরে তাকাতে শুরু করল এবং কয়েকজন দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছিল।

"আমি যদি তোমাকে আলগা করি, তুমি কি দৌড়ে পালাবে?" মহিলা জিজ্ঞাসা।

"হ্যাঁ ম্যাম," ছেলেটি বলল।

"তাহলে আমি তোমাকে ছেড়ে দেব না," মহিলাটি বললেন।

সে তাকে ছেড়ে দিল না।

"আমি খুব দুঃখিত, মহিলা, আমি দুঃখিত," ছেলেটি ফিসফিস করে বলল।

"উম-হুম! আর তোমার চেহারা নোংরা। আমার মন চাইছে তোমার মুখ ধুয়ে দিতে। 

তোমার মুখ ধুতে বলার মতো বাড়িতে কেউ নেই?"

"না ম্যাম," ছেলেটি বলল।

"তাহলে এটি আজ সন্ধ্যায় ধুয়ে ফেলবে," রাস্তায় হাঁটতে থাকা বৃদ্ধ মহিলাটি তার পিছনে আতঙ্কিত ছেলেটিকে টানতে টানতে বললেন ! টেনিস জুতা এবং নীল জিন্সে তাকে দেখতে চৌদ্দ বা পনের বছর বয়সী ছেলের মতো লাগছিলো, কিন্তু দুর্বল এবং উইলো জঙ্গলের মতো বন্য।

মহিলাটি বললেন, "আমার ছেলে হওয়া উচিৎ ছিল তোমার। আমি তোমাকে সঠিক এবং ভুল শিখিয়ে দিতে পারতাম ! কমপক্ষে আমি এই মুহূর্তে তোমার মুখ ধুয়ে দিতে পারি ! তুমি কি ক্ষুধার্ত?"

"না ম্যাম," টানা অবস্থায় থাকা ছেলেটি বলল। "আমি কেবল চাই আপনি আমাকে মুক্ত করুন।"

"আমি যখন সেই কোণটি ঘুরছিলাম তখন কি তোমাকে বিরক্ত করছিলাম?" মহিলা জিজ্ঞাসা করল।

"জি না ম্যাডাম."

"তবে তুমি নিজে তো আমার আয়ত্বের মধ্যে এসেছিলে," মহিলাটি বললেন। "তুমি যদি ভাব যে এই সাক্ষাৎ কিছুক্ষণ স্থায়ী হবে না, তাহলে তো তুমি আবার আসার কথা ভাববে ! স্যার যখন এই সাক্ষাতের সমাপ্তি বা ইতি ঘটবে, তুমি মিসেস লুয়েলা বেটস ওয়াশিংটন জোন্সকে মনে রাখবে। "

ছেলের মুখ থেকে ঘাম বেরিয়ে আসে এবং সে লড়াই শুরু করে। মিসেস জোনস থামলেন, তার সামনে ঝাঁকুনি দিলেন, তার গলায় অর্ধেক নেলসন রাখলেন, এবং রাস্তায় তাকে টেনে নিয়ে যেতে লাগলেন। তিনি যখন তার দরজায় পৌঁছেছিলেন, তিনি ছেলেটিকে টেনে টেনে ভিতরে নিয়ে গেলেন, একটি হল ঘরের নীচে দিয়ে বাড়ির পিছন দিকে একটি বড় রান্নাঘরের ন্যায় সজ্জিত ঘরে নিয়ে গেলেন ! সে লাইটটি অন করে দরজা খোলা রেখেদিলেন। ছেলেটি বড় ঘরে অন্য রুমমেটদের হাসতে এবং কথা বলতে শুনতে পেল। কয়েকটি দরজাও খোলা ছিল, তাই সে জানতে পারল যে সে এবং মহিলা একা নয়। মহিলাটি এখনও তাকে তার ঘরের মাঝখানে ঘাড়ে ধরেছিল।

সে বলল, "তোমার নাম কি?"

"রজার," ছেলেটি বলল।

"তারপরে, রজার, তুমি ওই বেসিনে যাও এবং তোমার মুখ ধুয়ে ফেল," মহিলাটি বললেন, ততক্ষণে তিনি তাকে আলগা করলেন — অবশেষে। রজার দরজার দিকে তাকাল - মহিলার দিকে তাকাল - দরজার দিকে তাকাল - এবং বেসিনের কাছে গেল।

"গরম না হওয়া পর্যন্ত জল চলতে দাও," তিনি বললেন। "এখানে একটি পরিষ্কার তোয়ালে" "

"আমাকে কারাগারে নিয়ে যাবেন?" ছেলেটি বেসিনে ঝুঁকে জিজ্ঞাসা করল।

"এই মুখের সাথে নয়, আমি তোমাকে কোথাও নিয়ে যাব না," মহিলাটি বললেন। "এখানে আমি রাতের খাবার রান্না করতে বাড়িতে যাবার চেষ্টা করছি এবং তুমি আমার পকেটবুকটি কেড়ে নিতে এলে! হয়ত এখনও তোমার ও রাতের খাবার খাওয়া হয় নি, যদিও  দেরি হয়ে গিয়েছে ? হয়েছে কি?"

"আমার বাড়িতে কেউ নেই," ছেলেটি বলল।

"তাহলে আমরা একসাথে খাবো," মহিলাটি বলল, "আমার মনে হয় তুমি আমার পকেটবুক ছিনিয়ে নেওয়ার চেষ্টা করার জন্য ক্ষুধার্ত — বা ক্ষুধার্ত।"

ছেলেটি বলল, "আমি এক জোড়া নীল সুয়েড জুতা চেয়েছিলাম।"

"ভাল, কিছু সয়েড জুতো পেতে তোমাকে আমার পকেটবুক ছিনিয়ে নিতে হবে না," মিসেস লুয়েলা বেটস ওয়াশিংটন জোন্স বলেছিলেন। "তুমি আমাকে জিজ্ঞাসা করতে পারতে।"

"ম্যাডাম?"

তার মুখ থেকে জল ফোঁটা ফোঁটা হয়ে পড়ছিল, ছেলেটি তার দিকে তাকাল। সেটা ছিল এক দীর্ঘ বিরতি। খুব দীর্ঘ বিরতি ! ছেলেটি তার মুখ মুছে নেওয়ার পর কি করবে সেটা না জেনে সে আবার মুখ মুছল, এরপর কি সেটা অবাক হয়ে ভাবতে ভাবতে সে ঘুরে দাঁড়াল ! দরজা খোলা ছিল। সে হলের নিচ দিয়ে এক দৌড়ে ছুটে পালতে পারত। সে দৌড়াতে, দৌড়াতে, দৌড়াতে, দৌড়াতে, দৌড়াতে পারত!

মহিলা বিছানায় বসে ছিলেন। কিছুক্ষণ পরে তিনি বলেছিলেন, "আমি একবার তরুণ ছিলাম এবং আমিও এমন অনেক জিনিস চেয়েছিলাম যেগুলো আমি পাইনি।"

আরও একটি দীর্ঘ বিরতি ছিল। ছেলেটির মুখ হা হয়ে গেল। তারপরে সে ভ্রূকুটি করল, কিন্তু জানে না যে সে কেন ভ্রূকুটি করল। 

মহিলাটি বললেন, "উম-হুম! তুমি ভেবেছিলে আমি এটা বলতে যাচ্ছি, তাই না? 

তুমি ভেবেছিলে আমি এটি বলতে যাচ্ছি, তবে আমি মানুষের পকেটবুকগুলি ছিনিয়েছিলাম না। ভাল, আমি এটি বলছিলাম না।" " বিরতি ! শান্তি। "আমি এমন কিছু কাজ করেছি যা আমি তোমাকে বলব না, না ঈশ্বরকে জানাবো, যদি তিনি ইতিমধ্যে না জেনে থাকেন ! সুতরাং যখন আমি আমাদের কিছু খাবার তৈরী করি, তখন তুমি বসে থাক ! তোমাকে মানানসই দেখানোর জন্য তোমার চুল আঁচড়ে ফেলা উচিত।"

ঘরের অন্য কোণে একটি পর্দার পিছনে সেখানে একটি গ্যাস প্লেট এবং একটি আইস বক্স ছিল !

 মিসেস জোন্স উঠে পর্দার আড়ালে চলে গেল। মহিলাটি এখন ছেলেটি চলে যাচ্ছে  কিনা তা দেখার জন্য ছেলেটির দিকে তাকাতে হয়নি, বা তার পার্স যেটি সে তার সোফার মধ্যে ফেলে রেখেছিল সেটিও দেখার দরকার হয়নি। তবে ছেলেটি যত্ন সহকারে ঘরের খুব দূরে বসেছিল, যেখানে তার মনে হয়েছিল যে সে যদি চায় তবে সহজেই তাকে অন্যকেউ  দেখতে পারে। সেবিশ্বাস করেনি মহিলাকে বিশ্বাস করবে না। এবং সে আর অবিশ্বাসী  হতে চাইনি।

ছেলেটি জিজ্ঞাসা করল, "দোকানে যেতে আপনার কি কারও দরকার?" সম্ভবত কিছু দুধ বা কিছু আনতে হবে? "

মহিলাটি বলেছিলেন, "আমি এটি বিশ্বাস করতে পারি না, যদি না তুমি কেবল মিষ্টি দুধ নিজেই চাও" " আমি এই ক্যানড মিল্ক থেকে এখানে কোকো তৈরি করতে যাচ্ছি।

"ভাল হবে," ছেলেটি বলল।

তিনি একটি আইসবক্সে রাখা কিছু লিমা মটরশুটি এবং হ্যাম গরম করলেন, কোকো তৈরি করলেন, এবং টেবিল সেট করলেন। মহিলা ছেলেটির কোথায় থাকতেন সে সম্পর্কে বা তার লোকদের বা এমন কিছু যা তাকে বিব্রত করবে সে সম্পর্কে কিছুই জিজ্ঞাসা করেননি। পরিবর্তে, তারা খাওয়ার সময়, তিনি তাকে দেরিতে খোলা একটি হোটেল বিউটি শপটিতে তার কাজের কথাটি জানিয়েছিলেন, কাজটি কেমন ছিল এবং সমস্ত ধরণের মহিলা কীভাবে সাদা, লালচে মাথা এবং স্প্যানিশ এসেছিল। তারপরে তিনি তাকে দশ সেন্ট কেকের অর্ধেকটা কেটে দিলেন ।

" আরও  একটু খাও, বাছা ," তিনি বললেন।

যখন তারা খাওয়া শেষ করলেন, মহিলাটি উঠলেন এবং বললেন, "এখন, এই দশ ডলার নাও এবং নিজেই কিছু নীল রঙের সোয়েড জুতো কিনে নিও ! এবং পরের বার, আমার পকেটবুকের উপর হুড়কে পরোনা এবং কারুরি পরোনা — কারণ এইরকম শাইতানি ভাবে পাওয়া জুতো তোমার পা জ্বালিয়ে দেবে! এখন আমাকে বিশ্রাম নিতে হবে ! তবে আমি চাই পুত্র, তুমি এখন থেকেই ভদ্রভাবে আচরণ করবে।"

তিনি তাকে হলের নিচে সামনের দরজায় নিয়ে গেলেন এবং এটি খুললেন। "শুভ রাত্রি!" 

ভদ্রভাবে আচরণ কর, ছেলে! "রাস্তার ওপারে তাকিয়ে সে বলল।

ছেলেটি মিসেস লুয়েলা বেটস ওয়াশিংটন জোন্সকে "থ্যাঙ্কস ইউ, ম্যাম" ছাড়াও আরও কিছু বলতে চেয়েছিল, কিন্তু বন্ধ্যা ঝুলের  দিকে ফিরে সে বৃদ্ধ মহিলাকে দরজায় দেখে সে তা করতে পারেনি। দরজা বন্ধ করার আগে সেসবেমাত্র "ধন্যবাদ" বলতে সক্ষম হয়েছে। এবং সে আর কখনও তাকে দেখেনি।

*********************************************************************************

No comments:

Post a Comment

The Poetry of Earth / On the Grasshopper and the Cricket by John Keats Complete Text with Bengali & Hindi Translation

  On the Grasshopper and the Cricket   JOHN KEATS The Poetry of earth is never dead:       When all the birds are faint with the hot sun,   ...