Wednesday, August 4, 2021

Leela's Friend by R K Narayan Bengali Translation (বঙ্গানুবাদ)

Leela's Friend
R K Narayan

শ্রী শিবশঙ্কর যখন তাঁর বাড়ির সামনের বারান্দায় চাকরের সমস্যা নিয়ে ভাবছিলেন, তখন সিদ্ধা গেটের চারপাশে ঘোরাঘুরি করছিল।

"স্যার, আপনি কোন চাকর চান?" সিদ্ধা জিজ্ঞাসা করলেন।

"এসো" মিঃ শিভাসঙ্কার বললেন।

সিদ্ধা যখন দরজাটি খুলে ভিতরে ঢুকল, মিঃ শিভসঙ্কর তাঁকে পরীক্ষা করলেন এবং নিজেকে বললেন,

"খারাপ বাছাই বলে মনে হয় না। যে কোনও হারে, লোকটি পরিপাটি দেখায়।

 "তুমি আগে কোথায় ছিলি?" তিনি জিজ্ঞাসা করলেন।

সিদ্দা বলেছিলেন, "ওখানে একটি বাংলোয়", এবং কোথাও একটি অস্পষ্টতার ইঙ্গিত দিয়েছিল, "ডাক্তারের বাড়িতে" 

 "তার নাম কি?".

"আমি মাস্টারকে চিনি না," সিদ্দা বলেছিলেন।

"সে বাজারের কাছেই থাকে।"

"কেন তারা আপনাকে প্রেরণ করলেন?"। "তারা শহর ছেড়ে চলে গেলেন, মাস্টার," সিদ্দা মজুত জবাব দিয়ে বললেন।
মিঃ শিভসঙ্কর মন স্থির করতে পারলেন না। সে তার স্ত্রীকে ডাকলেন। তিনি সিদ্ধার দিকে তাকিয়ে বললেন, "সে আমার কাছে অন্যের চেয়ে খারাপ বলে মনে হয় না।" লীলা, তাদের পাঁচ বছরের কন্যা, বাইরে এসে সিদ্ধার দিকে তাকিয়ে আনন্দের চিৎকার করল। "ওহ বাবা!" সে বলল "আমি তাকে পছন্দ করি। তাকে বিতারিত করবেন না " আমরা ওকে আমাদের বাড়িতে রাখি।" এবং এটি সিদ্ধান্ত হয়ে গেল ।

সিদ্ধাকে দিনে দু'বার খাবার ও মাসে চার টাকা দেওয়া হত, যার বিনিময়ে তিনি কাপড় ধুত, বাগান পরিচর্যা করত, ফাই ফরমাশ খাটতো , কাঠ কাটতো  এবং লিলার দেখাশোনা করত ।

"সিদ্ধা, এসো খেলি !" লীলা কাঁদত, আর সিদ্ধাকে, যে কোনও কাজ করত, তা ফেলে তার কাছে ছুটে যেতে হত, কারণ সে সামনে একটি লাল বল হাতে নিয়ে সামনে বাগানে দাঁড়িয়ে ছিল। তাঁর সঙ্গ তাকে চূড়ান্তভাবে খুশি করত। সে তার দিকে বল ছুড়ে মারত এবং সে তা ফিরিয়ে দিত। এবং তারপরে
সে বলত, "এবার বলটি আকাশের দিকে ছুড়ে  দাও "! সিদ্ধা বল দৃঢ়মুষ্টিতে ধরে  রেখে, এক সেকেন্ডের জন্য চোখ বন্ধ করে বলটি উপরে ফেলে দিত । বলটি যখন আবার নেমে আসত, সে বলত, "এখন এটি চাঁদকে স্পর্শ করেছে এবং এসে গেছে ! তুমি এখানে দেখ চাঁদটি খানিকটা আঁকড়ে দাঁড়িয়েছে।" লীলা চাঁদের সন্ধানের জন্য বলটি গভীরভাবে পরীক্ষা করত এবং বলত, "আমি এটি দেখতে পাচ্ছি না।"

"তোমাকে অবশ্যই এটি সম্পর্কে খুব তাড়াতাড়ি করতে হবে," সিদ্দা বলল, "কারণ এগুলি সমস্তই বাষ্প হয়ে যায় এবং চাঁদে ফিরে যাবে ! এখন তাড়াতাড়ি করো" " তিনি নিজের আঙ্গুল দিয়ে বলটি শক্তভাবে ঢকেছিলেন এবং কিছুটা ফাঁক দিয়ে তাকে উঁকি মারতে দিলেন।

"আহা হ্যাঁ," লীলা বলল। "আমি চাঁদ দেখছি তবে চাঁদ কি খুব ভিজে ?"

"অবশ্যই ," সিদ্দা বলল।

"আকাশে কি আছে, সিদ্দা?"

"ঈশ্বর, তিনি বলেছিলেন।

"আমরা যদি ছাদে দাঁড়িয়ে হাত প্রসারিত করি, তবে আমরা কি আকাশকে ছুঁতে পারি?"

"আমরা যদি এখানে ছাদে দাঁড়িয়ে থাকি তাহলে হবে না," সে বলল । "তবে তুমি নারকেল গাছে দাঁড়িয়ে আকাশ ছুঁতে পার" "

"তুমি এটা করেছ?" লীলাকে জিজ্ঞাসা করল।

"হ্যাঁ, বহুবার" সিদ্দা বলল। "যখনই কোনও বড় চাঁদ রয়েছে, একটি নারকেল গাছে উঠি  এবং এটি স্পর্শ করি।"

"চাঁদ কি তোমাকে চেনে?"

"হ্যাঁ, খুব ভাল ! এখন আমার সাথে এসো I আমি তোমাকে সুন্দর কিছু দেখাব।" তারা গোলাপ গাছের কাছে দাঁড়িয়ে ছিল। সে ইঙ্গিত করে বলল, "তুমি ওখানে চাঁদ দেখ , তাই না?"।

"হ্যাঁ."
"এখন আমার সাথে এসো", ও বলল, এবং তাকে উঠোনে নিয়ে গেল। সে কূপের কাছে এসে থামল। উপরের দিকে দেখালো ! সেখানে ও চাঁদ ছিল। লীলা হাততালি দিয়ে আশ্চর্য হয়ে চেঁচিয়ে উঠল, "এখানে চাঁদ! ওখানে ছিল! এটা কেমন ?"

"আমি এটিকে আমাদের অনুসরণ করতে বলেছি।"

লীলা দৌড়ে এসে মাকে বলল, "সিদ্ধা চাঁদ জানে।" সন্ধ্যার সময় সে তাকে বয়ে আনত এবং সে তাঁর জন্য একটি ক্লাস করত। তার ক্যাটালগ, সচিত্র বই এবং পেন্সিলের ছাঁটে ভরা একটি বাক্স ছিল। সিদ্ধার শিক্ষকের চরিত্রে অভিনয় করে তার দুর্দান্ত আনন্দ হত । সে তাকে তার আঙ্গুলের মধ্যে একটি পেন্সিল এবং তার সামনে একটি ক্যাটালগ দিয়ে মেঝেতে উবু হয়ে বসাতো। তার কাছে আরও একটি পেন্সিল এবং একটি ক্যাটালগ ছিল এবং আদেশ দিত, "এখন লিখ।" এবং তার ক্যাটালগের পাতায় সে যা লিখেত তা চেষ্টা করে অনুলিপি করতে হত। সে বর্ণমালার দুটি বা তিনটি বর্ণ জানত এবং এক ধরণের বিড়াল এবং কাক আঁকতে পারত। তবে এর কোনওটিই সিদ্ধা একটুকুও অনুকরণ করতে পারতো না। সে তাঁর প্রয়াস পরীক্ষা করে বলত, "আমি কি এইভাবেই কাককে টানলাম? আমি কী এইভাবে বি টানলাম?" সে তাকে করুণা করত, এবং তাকে শেখানোর প্রচেষ্টা দ্বিগুণ করত। তবে সেই ভাল লোক, যদিও চাঁদকে নিয়ন্ত্রণ করতে পারদর্শী, পেনসিলটি চালাতে একেবারেই অক্ষম। ফলস্বরূপ, দেখে মনে হচ্ছিল যেন লীলা তাকে সেখানে রাখবে, তার দৃঢ় এবং জটিল কব্জি ফেটে যাওয়া অবধি তার সিটে বসিয়ে রাখত। সে এই বলে স্বস্তি চাইত, "আমার মনে হয় তোমার মা তোমাকে ডিনারে ডাকছেন।" লীলা পেন্সিল ফেলে ঘর থেকে দৌড়ে যেত, আর স্কুলের সময় শেষ হত।

রাতের খাবারের পরে লীলা তার বিছানার দিকে ছুটে গেল। সিদ্ধাকে একটা গল্প নিয়ে প্রস্তুত থাকতে হয়েছিল। তিনি বিছানার নিকটে মেঝেতে বসে অতুলনীয় গল্প শুনিয়েছিলেন: জঙ্গলের প্রাণী, স্বর্গে দেবদেবীদের, যাদুকরদের যারা সোনার দুর্গ জড়ো করে ছোট ছোট রাজকন্যা এবং তাদের পোষা প্রাণী দিয়ে ভরাতে পারে ....

দিনের পর দিন সে তার আরও কাছে গিয়েছিল। তিনি তার জেগে থাকার সমস্ত সময় তার সংস্থার উপর জোর দিয়েছিলেন। তিনি যখন বাগানে কাজ করছিলেন বা কাঠ কাটছিলেন তখন তিনি তাঁর পাশে ছিলেন এবং যখন তাকে প্রেরণে পাঠানো হয়েছিল তখন তাঁর সাথে ছিলেন।

এক সন্ধ্যায় তিনি চিনি কিনতে বাইরে গেলেন এবং লীলা তাঁর সাথে গেলেন। তারা বাড়িতে এলে লীলার মা লক্ষ্য করলেন যে লীলা পরেছিল একটি সোনার চেইনটি অনুপস্থিত ছিল। "তোমার চেইন কোথায়?" লীলা তার জামার দিকে তাকিয়ে, অনুসন্ধান করে বলল, "আমি জানি না।"

তার মা তাকে একটি চড় মারলেন এবং বললেন, "আমি তোমাকে কতবার বলেছি তা খুলে ফেলে বাক্সে রাখি?"

"সিদ্দাসিদ্দা! ” সে এক মুহুর্ত পরে চিৎকার করল। সিদ্ধার ভিতরে আসার সাথে সাথে লিলার মা তার দিকে এক নজর ফেলে দিলেন এবং ভেবেছিলেন যে এই বন্ধুটি ইতিমধ্যে নিরব দেখাচ্ছে। তিনি চেইন সম্পর্কে তাকে জিজ্ঞাসা। ওর গলা শুকিয়ে গেল। তিনি ঝলক দিয়ে উত্তর দিলেন যে তিনি জানেন না। তিনি পুলিশকে উল্লেখ করেছেন এবং তাঁর দিকে চিৎকার করেছিলেন। চুলায় কিছু রেখেছিল বলে তাকে কিছুক্ষণের জন্য রান্নাঘরে ফিরে যেতে হয়েছিল। লীলা তার পিছু পিছু হেসে বলল, "আমাকে কিছুটা চিনি দাও মা, আমি খিদে পেয়েছি।" যখন তারা আবার বাইরে এসে "সিদ্ধা! সিদ্ধা!" কোন উত্তর ছিল না।সিদ্দা রাত্রে নিখোঁজ হয়ে গিয়েছিল।

মিঃ শিভাসঙ্কের এক ঘন্টা পরে বাসায় এসেছিলেন, এই সমস্ত নিয়ে খুব উত্তেজিত হয়েছিলেন, থানায় গিয়ে অভিযোগ দায়ের করেছিলেন।

তার খাওয়ার পরে লীলা বিছানায় যেতে অস্বীকার করেছিল। “সিদ্দা এসে আমাকে গল্প না বললে আমি ঘুমাব না। আমি তোমাকে পছন্দ করি না আপনি সর্বদা গালাগালি করছেন এবং সিদাকে উদ্বিগ্ন করছেন। তুমি এত রুক্ষ কেন?

"তবে সে তোমার চেইন কেড়ে নিয়েছে ..."

"ওকে দাও। এতে কিছু যায় আসে না। একটা গল্প বলুন।"
 
"ঘুমো, ঘুমো" মা তাকে কোলে শুইয়ে দেওয়ার চেষ্টা করছিলেন।

"আমাকে একটা গল্প বলুন মা।" লীলা ড। মায়ের পক্ষে এখন কোনও গল্প ভাবতে একেবারে অসম্ভব হয়ে পড়েছিল। তার মন খারাপ হয়ে গেল। সিদ্ধার ভাবনা তাকে আতঙ্কিত করে তুলেছিল। সহকর্মী, তার পরিবারের জ্ঞান সহ, রাতে এসে লুটপাট করতে পারে। তিনি ভেবে অবাক হয়ে জিজ্ঞাসা করলেন, এতদিন তিনি কী ভিলেনকে আশ্রয় দিয়েছিলেন? এটি ’sশ্বরের করুণা ছিল যে তিনি শৃঙ্খলার জন্য শিশুটিকে হত্যা করেন নি। "ঘুমাও, লীলা, ঘুমো" সে চিত্কার করে বলল।

"আপনি কি হাতির গল্প বলতে পারবেন না? লীলা জিজ্ঞাসা করলেন।

 "না"

লীলা অবহেলার শব্দ করে জিজ্ঞাসা করলেন, "কেন সিদা আমাদের চেয়ারে বসে থাকবেন না মা?" মা প্রশ্নের উত্তর দিলেন না। লীলা এক মুহুর্ত পরে বলেছিল, “সিদ্ধা চলে গেছে কারণ আমাদের মতো ঘরে তাকে ঘুমাতে দেওয়া হবে না। কেন তাকে সর্বদা ঘরের বাইরে ঘুমাতে হবে মা? আমার মনে হয় তিনি মা আমাদের উপর রেগে আছেন। "শিবশঙ্কর ফিরে আসার পরে লীলা ঘুমিয়ে পড়েছিলেন, তিনি বলেছিলেন," আমরা সেই লোকটিকে জড়িত করার পক্ষে কী ঝুঁকি নিয়েছিল। মনে হয় সে একজন পুরানো অপরাধী। আমি যে বর্ণনা দিয়েছি, পরিদর্শক তাকে এক মুহুর্তে সনাক্ত করতে সক্ষম হন।

“পুলিশ তার হান্ট জানে। তারা খুব শীঘ্রই তাকে তুলে নেবে, চিন্তা করবেন না। দারোগা খুব রেগে গিয়েছিলেন যে আমি তাকে নিয়োগের আগে তার সাথে পরামর্শ করিনি ... "

চার দিন পরে বাবা যখন অফিস থেকে বাড়ি আসছিল ঠিক তখনই সিডায় একজন পুলিশ ইন্সপেক্টর এবং একজন কনস্টেবল নিয়ে এসেছিলেন। সিদ্ধ মাথা নিচু করে দাঁড়িয়ে রইল। লীলা খুব খুশী হল।

 “সিদা! সিদা! তিনি কাঁদলেন, এবং তাঁর সাথে দেখা করতে ধাপে নেমে গেলেন।
 
"তার কাছে যাবেন না।" দারোগা তাকে থামিয়ে বললেন

 "কেন না?"

 “সে চোর। সে তোমার সোনার চেইন কেড়ে নিয়েছে। ”

"তাকে দাও. আমার একটা নতুন চেইন থাকবে। ” লীলা বলল।, ওরা সবাই হেসে উঠল। এবং তারপরে মিঃ শিবশঙ্কর সিদ্ধের সাথে কথা বলেছিলেন এবং তারপরে তাঁর স্ত্রী তাকে বিশ্বাসঘাতকতার বিষয়ে কয়েকটি কথা দিয়ে সম্বোধন করেছিলেন। তারা তখন তাকে জিজ্ঞাসা করল সে চেইনটি কোথায় রেখেছে?

"আমি এটি গ্রহণ করি নি।" সিদ্ধা মাটির দিকে তাকিয়ে রইল।

"আপনি আমাদের না বলে পালিয়ে গেলেন কেন?" লীলার মা জিজ্ঞাসা। কোন উত্তর ছিল না। লীলার মুখ লাল হয়ে গেল। “ওহ, পুলিশ, ওকে একা ছেড়ে দাও। আমি তার সাথে খেলতে চাই। "
 
"আমার প্রিয় সন্তান।" পুলিশ দারোগা বলেছিলেন, "সে চোর।"

"তাকে তার মত থাকতে দিন." লীলা অহঙ্কার করে জবাব দিল।
 
"এইরকম নিষ্পাপ শিশুটির কাছ থেকে কোনও জিনিস চুরি করার জন্য আপনাকে অবশ্যই শয়তান হতে হবে!" দারোগার মন্তব্য। “এমনকি এখন খুব বেশি দেরি হয় না। দাও. আপনি যদি আবার এমন কাজ না করার শপথ করেন তবে আমি আপনাকে ছেড়ে দেব ”"

লিলার বাবা এবং মাও এই আবেদনটিতে যোগ দিয়েছিলেন। লীলা পুরো ব্যবসায় নিয়ে বিরক্ত লাগল।

"ওকে একা ছেড়ে দাও, সে চেইন নেয় নি।" দারোগাকে কৌতুকপূর্ণভাবে পর্যবেক্ষণ করেছিলেন, "আমার সন্তান, তুমি মোটেই নির্ভরযোগ্য সাক্ষী নও।"
 
"না, সে তা নেয় নি!" লীলা চিৎকার করে উঠল।

তার বাবা বলেছিলেন, "বাবু, তুমি যদি তা না কর, আমি তোমার উপর রাগ করব।"

আধ ঘন্টা পরে দারোগা কনস্টেবলকে বললেন, “ওকে স্টেশনে নিয়ে যাও। আমি মনে করি আমাকে আজ রাতে তার সাথে বসতে হবে "। কনস্টেবল সিদাকে হাত ধরে এগিয়ে গেলেন। লীলা কাঁদতে কাঁদতে তাদের পিছনে দৌড়ে গেল।
 
“ওকে নিও না। ওকে এখানে রেখে দাও, ওকে এখানে রেখে দাও। ” লীলা সিদ্ধার হাতে আটকে গেল। সে পশুর মতো তার দিকে তাকিয়ে রইল। মিঃ শিবশঙ্কর লীলা ঘরে ফিরিয়ে নিয়ে গেলেন। লীলা অশ্রুসিক্ত ছিল।

প্রতিদিন মিঃ শিবশঙ্কর বাড়িতে এসে তাঁকে তাঁর স্ত্রী জিজ্ঞাসা করেছিলেন, "মণির কোনও খবর?" এবং তাঁর কন্যার কথায়, "সিদ্ধা কোথায়?"
 
মিঃ শিভসঙ্কর বলেছিলেন, "তারা এখনও তাকে লকআপে রাখে, যদিও সে খুব জেদী এবং রত্ন সম্পর্কে কিছু বলতে পারে না।"

“বাহ! তিনি কতটা মোটামুটি সহযোগী হতে হবে! ” কাঁপতে কাঁপতে তার স্ত্রী বলল।

“ওহ! এই দু'জন ফেলো যারা একবার বা দু'বার কারাগারে ছিল তারা সমস্ত ভয় হারিয়ে ফেলে। কিছুই তাদের স্বীকার করতে পারে না। "
কিছু দিন পরে রান্নাঘরের তেঁতুলের পাত্রে হাত রেখে লীলা মা চেইনটি তুলে নিল। সে এটিকে ট্যাপের কাছে নিয়ে গিয়ে তাতে তেঁতুলের প্রলেপ ধুয়ে ফেলল। এটি ছিল নির্লজ্জভাবে লীলা শৃঙ্খল। এটি যখন তাকে দেখানো হয়েছিল, তখন লীলা বললেন, “এটি এখানে দিন। আমি চেইন পরতে চাই। ”

“এটি কীভাবে তেঁতুলের পাত্রে ঢুকল? মা জিজ্ঞাসা করলেন।
 
"কোনওরকমে," লীলা উত্তর দিল।

"তুমি  এটি ঢুকিয়েছিলে?" মা জিজ্ঞাসা করলেন।

  "হ্যাঁ."
 
"কখন?"
 
"অনেক আগে, অন্য দিন।"
 
"তুমি আগে কেন বল নি?"

বাবা যখন বাড়িতে এসে তাকে বলা হয়েছিল, তখন তিনি বলেছিলেন, “মেয়েটি অবশ্যই আর কোনও হার পড়বে না। আমি কি তোমাকে বলিনি যে আমি তাকে একবারে বা দু'বার হাতে নিয়ে বেড়াতে দেখেছিলাম ? সে নিশ্চয়ই এটিকে কিছুক্ষণ পাত্রের মধ্যে ফেলে দিয়েছে… .আর তার কারণেই এই সমস্ত বিরক্ত করে ”।
 
"সিদ্ধার কি হবে?" মাকে জিজ্ঞাসা করলেন।

  "আমি আগামীকাল দারোগাকে বলব ... যে কোনও ক্ষেত্রে আমরা তার মতো অপরাধীকে ঘরে রাখতে পারিনা।"
***************************************************************************

No comments:

Post a Comment

The Poetry of Earth / On the Grasshopper and the Cricket by John Keats Complete Text with Bengali & Hindi Translation

  On the Grasshopper and the Cricket   JOHN KEATS The Poetry of earth is never dead:       When all the birds are faint with the hot sun,   ...